ব্রেকিং নিউজ
Home / ব্রিটেন সংবাদ / যুক্তরাজ্য যুবলীগের সংবাদ সম্মেলন: ৩৬লক্ষ টাকা ব্যয়ে ৪০০ জন এতিম সন্তানদেরকে বছর ব্যাপি খাবার প্রদান করা হবে

যুক্তরাজ্য যুবলীগের সংবাদ সম্মেলন: ৩৬লক্ষ টাকা ব্যয়ে ৪০০ জন এতিম সন্তানদেরকে বছর ব্যাপি খাবার প্রদান করা হবে

বাংলাদেশের স্থপতি বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের জন্য মুজিববর্ষ ঘোষণা ও বছর ব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে যুক্তরাজ্য আওয়ামী যুবলীগ । মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী যুবলীগ এর সভাপতি ফখরুল ইসলাম মধু ও সাধারণ সম্পাদক সেলিম আহমেদ খান এর নেতৃত্বে এক সংবাদ সম্মেলন আয়োজন করে ১০ই মার্চ মঙ্গলবার পূর্বলন্ডনের একটি রেস্টুরেন্টে, এসময় যুক্তরাজ্য আওয়ামী যুবলীগের অন্যান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন l

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়
বাংলাদেশের সরকার ২০২০-২১ সালকে মুজিববর্ষ হিসেবে উদযাপনের ঘোষণা দিয়েছে। ১৯২০ সালের ১৭ই মার্চ জাতির এই ক্ষনজন্মা পূরুষ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বর্তমান
গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলীম পরিবারে জন্মগ্রহন করেন, সেহেতু ১৭ই মার্চ ২০২০ সাল থেকে ২৬ই মার্চ ২০২১ পর্যন্ত এ বর্ষ উদযাপন করা হবে।
বিশেষভাবে উল্লেখ্য যে, ২০২১ সালের ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতার অর্ধশত বাষিকীতে পদার্পণ করবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ রাজনৈতিক নেতৃত্বে ১৯৭১ সনের ২৬ শে মার্চ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম হয়েছে বিধায় ঘোষিত বর্ষটি বিশেষ তাৎপর্য পূর্ন।
বঙ্গবন্ধুকে সারা বিশ্বের কাছে ছড়িয়ে দিতে জাতীয় ও আন্তজাতিকভাবে মুজিবর্ষ উদযাপন করা হচ্ছে । তারই ধারাবাহিকতার যুক্তরাজ্য যুবলীগ সারা বছরব্যাপি বিভিন্ন কর্মসুচী গ্রহন করেছে। যুক্তরাজ্যে যুবলীগের এ সকল কর্মসুচী আগামী ১৭ই মার্চ ২০২০ সাল থেকে শুরু হয়ে ২৬ শে মার্চ ২০২১ সাল পর্যন্ত অব্যাহত থাকবে। এ সকল কর্মসুচী বাস্তবায়নে যুক্তরাজ্য প্রবাসী সকলের সহযোগীতা কামনা করা হচ্ছে,
বিশেষকরে বিলেতের বাংলা প্রেস ও ইলেকট্রনিক মিডিয়ার সম্মানীত সাংবাদিকবৃন্দ ও মিডিয়ার সাথে জড়িত সকল কলা কোশলীদের।
মুজিববর্ষে যুক্তরাজ্য যুবলীগের সেবামূলক কর্মসুচী: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষীকিতে যুক্তরাজ্য যুবলীগ সর্বসম্মতিক্রমে একটি মানবিক কর্মসূচী গ্রহন করেছে। বাংলাদেশের সুনামগঞ্জ জেলাধীন দিরাই উপজেলায় অবস্থিত বাংলাদেশ ফিমেল একাডেমিতে বসবাসরত প্রায় ৪০০ জন এতিম ও দু:স্থ মেয়ে সন্তানদের পাশে দাঁড়ানোর জন্য বিশাল অংকের ব্যয়ভার বহন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে, আগামী ১৭ই মার্চ ২০২০ সাল থেকে ১৬ই মার্চ ২০২১ সাল পর্যন্ত (এক বছর ব্যাপি) যুক্তরাজ্য যুবলীগের আর্থিক সহযোগিতা খাবার প্রদান করা হবে, যার আনুমানিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৬লক্ষ টাকা।
যুক্তরাজ্য যুবলীগের সকল সদস্য, শুভাকাক্সক্ষী ও কমিটিসহ সকলেই এই মহতি উদ্যোগকে সাদরে গ্রহন করে মানবতার কল্যাণে এতিম ও দুঃস্থ এই মেয়ে সন্তানদের পাশে দাড়ানোর জন্য বিশাল অংকের এই ব্যয়ভার বহন করার ঐক্যমতে পৌঁছেছে । জাতির পিতার শততম জন্ম বার্ষিকীতে এই মহতি উদ্যোগের সফলতার জন্য মহান রাব্বুল আল আমীনের বিশেষ কৃপা এবং সকলের দোয়া ও সহযোগিতা কামনা করা হচ্ছে। এছাড়াও অন্যান্য কর্মসুচী: ১৭ মার্চ ২০২০ ইংরেজি, বিকাল ৪ ঘটিকায় আলতাব আলী পার্কে সমবেত হয়ে মুজিববর্ষ (মুজিব ১০০ বৎসর ) সংবলিত ১০০টি বেলুন উড্ডয়নের মাধ্যমে দিনের কর্মসুচি শুরু করে বাদ মাগরিব ব্রিকলেন মসজিদে দোয়া মাহফিল ও সন্ধ্যা ৮ ঘটিকায় কেক কাটা।
২৬শে মার্চ ২০২০ জাতীয় স্বাধীনতা দিবস উদযাপন।
৬ই এপ্রিল ২০২০ যুক্তরাজ্য যুবলীগ নিউপোর্ট শাখার উদ্যোগে মুজিব বর্ষ উপলেক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
১৮ মে ২০২০ যুক্তরাজ্য যুবলীগের উদ্যোগে ইফতার মাহফিল।
জুন ২০২০ যুক্তরাজ্য যুবলীগ বার্মিংহাম শাখার উদ্যোগে মুজিববর্ষ উপলেক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
জুলাই ২০২০ যুক্তরাজ্য যুবলীগ ওল্ডহাম শাখার উদ্যোগে মুজিব বর্ষ উপলেক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
১৫ই আগষ্ট ২০২০ যুক্তরাজ্য যুবলীগের উদ্যোগে জাতীয় শোকদিবস উদযাপন।
সেপ্টেম্বর ২০২০ মাননীয় প্রধানমন্ত্রীর আগমন উপলেক্ষে যুক্তরাজ্য যুবলীগের কর্মী সমাবেশ ও মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন।
অক্টবর ২০২০ যুক্তরাজ্য যুবলীগের উদ্যোগে হাউস অব পার্লামেন্ট মুজিববর্ষ উপলক্ষে আন্তর্জাতিক সেমিনার।
১১ নভেম্বর ২০২০ যুব সমাবেশ ও যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন।
১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন।
১০ই জানুয়ারী ২০২১ বঙ্গবন্ধুর সদেশ প্রত্যাবর্তন উপলক্ষে আলোচনা সভা।
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন।
২৬শে মার্চ বাংলাদেশর স্বাধীনতার অর্ধশত বাষিকী উদযাপনের মাধ্যমে মুজিব বর্ষ পালনের পরিসমাপ্তি।

ঘোষিত মুজিব বষের্ উপরোক্ত কর্মসূচী বাস্তবায়নে যুক্তরাজ্য যুবলীগ বদ্ধ পরিকর। বঙ্গবন্ধু শেখ মুজিবের সোনার বাংলা বিনির্মানে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার চলমান উন্নয়ন যাত্রা আরো বেগবান ও গতিশীল করতে সার্বিক সহযোগীতা অব্যাহত থাকবে মুজিব বর্ষে এই অঙ্গিকার।

প্রেস বিজ্ঞপ্তি