ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / বাংলাদেশিদের তাড়ানো হবে ঃ ভারতের মুম্বাইতে পোস্টার

বাংলাদেশিদের তাড়ানো হবে ঃ ভারতের মুম্বাইতে পোস্টার

বাংলাদেশি নাগরিকরা আপনারা এখনই দেশ ছাড়ুন, না হলে আমাদের নিজস্ব স্টাইলে সব বাংলাদেশিদের মুম্বাই থেকে তাড়ানো হবে। এভাবে বাংলাদেশিদের বিরুদ্ধে সতর্কবার্তা হিসেবে পোস্টার সাঁটানো হয়েছে ভারতের মহারাষ্ট্রের মুম্বাইতে।

মহারাষ্ট্রের রাজনৈতিক দল মহারাষ্ট্র নব নির্মাণ সেনার (এমএনএস) নতুন দলীয় পতাকায় দলের প্রধান রাজ ঠাকরে ও তার পুত্র অমিত ঠাকরের ছবি দিয়ে একাধিক জায়গায় এই পোস্টার সাঁটানো হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আনা নতুন সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) দুই সপ্তাহ আগেই সমর্থন জানিয়েছিলেন রাজ ঠাকরে। বাংলাদেশ এবং পাকিস্তান থেকে আসা অবৈধ অনুপ্রবেশকারীদের বিতারণের সমর্থনে আগামী ৯ ফেব্রুয়ারি মুম্বাইতে এক বিশাল জন সভার ডাক দিয়েছে এমএনএস। তার আগে বাণিজ্য নগরীতে এক রকম হুমকি দিয়ে পোস্টার সাঁটানো হল।

গত বছরের ১১ ডিসেম্বর সংসদে পাশ হয় সংশোধিত নাগরিকত্ব বিল। পরে তা আইনে পরিণত হয়। নতুন নাগরিকত্ব আইনে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ আগস্ট এর আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আসা সংখ্যালঘু নাগরিকদের (হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পার্সি, জৈন) নাগরিকত্ব দেয়া হবে। কিন্তু ধর্মের ভিত্তিতে করা এই আইনকে মেনে নিতে রাজি নয় কংগ্রেস তৃণমূল, সিপিআইএমসহ বিজেপি বিরোধী দলগুলো। ওই আইনের বিরোধীতায় গত ডিসেম্বর থেকে ভারতজুড়ে প্রতিবাদ ও বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

যদিও সরকারের তরফে বলা হচ্ছে, এই আইনে কোনো ভারতীয় তার নাগরিকত্ব হারাবেন না। নাগরিকত্ব কেড়ে নেওয়া নয়, বরং এই আইনে ধর্মীয় নির্যাতনের শিকার হওয়া মানুষদের নাগরিকত্ব দেওয়া হবে।

• বিডি-প্রতিদিন