ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার, মেলেনি পাইলট

বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার, মেলেনি পাইলট

Fighter-Jet-Rescue২৯ জুন ২০১৫: বঙ্গোপসাগরে বাংলাদেশ বিমান বাহিনীর এফ- সেভেন যুদ্ধ বিমান বিধ্বস্তের ঘটনায় নিখোঁজ পাইলট ফ্লাইট ল্যেফটানেন্ট তাহমিদ রুম্মানের সন্ধানে সমুদ্র জুড়ে তল্লাশি চলছে। ইতিমধ্যেই যুদ্ধবিমানটির দুটি খণ্ডাংশ উদ্ধার করেছে কোস্টগার্ড। নিখোঁজ পাইলটের সন্ধানে বিমানটি বঙ্গোপসাগরের যে স্থানে বিধস্ত হয়েছে সেখানে ও এর আশেপাশের স্থানে ব্যাপক তল্লাশি চালানো হচ্ছে।

কোস্টগার্ড পূর্বাঞ্চলের অপারেশান অফিসার লে: কমান্ডার দুরুল হুদা নিউজনেক্সটবিডি ডটকমকে জানিয়েছেন, সোমবার রাতেও বাংলাদেশ নৌবাহিনীর দুটি জাহাজ ঘটনাস্থলে তল্লাশি চালাবে, তারা সাইড স্ক্রিনে সোনার যন্ত্র দিয়ে সমুদ্রের তলদেশেও তল্লাশি চালাচ্ছে।

তিনি বলেন, বিএনএস সুরভী এবং বিএনএস মধুমতি ঘটনাস্থলে আছে, তারা রাতেও কাজ করবে। এছাড়া কোস্টগার্ডের জাহাজ সিজিএস তৌফিক সন্ধ্যা পর্যন্ত তল্লাশি চালিয়েছে, সকাল থেকে আবারো তল্লাশি চলবে।

লে: কর্ণেল দুরুল হুদা আরো জানান, সমুদ্র থেকে বিধস্ত বিমানটির দুটি ডানা উদ্ধার করা হয়েছে, নৌবাহিনী ও কোস্টগার্ডের তল্লাশির পাশাপাশি বঙ্গোপসাগরে অবস্থিত বাণিজ্যিক জাহাজ এবং অনান্য নৌ যানকেও নিখোঁজ পাইলটের সন্ধানে সহযোগীতা করতে বলা হয়েছে।

Rummanসোমবার বেলা এগারোটার পরপরই এফ সেভেন বিমানটির সাথে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সাথে সাথে হেলিকপ্টার ও যুদ্ধ বিমান পাঠিয়ে তল্লাশি শুরু হয় বঙ্গোপসাগরে। শাহ আমানত আর্ন্তজাতিক বিমান বন্দরের ব্যবস্থাপক নুর- ই – আলম জানান, বেলা ১২টার দিকে সমুদ্রে বিমানটির ধ্বংসাবশেষ দেখার পরে নিশ্চিত হওয়া গেছে যে এটি বিধস্ত হয়েছে।

উইং কমান্ডার নুর- ই- আলম আরো জানান, বিমানটিতে একজন মাত্র পাইলট ছিলো, তার সন্ধানে নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্টগার্ড ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সমুদ্রে তল্লাশি চালাচ্ছে। পতেঙ্গা উপকূল থেকে দক্ষিণ- পশ্চিমে ৬ নটিক্যাল মাইল দূরে বঙ্গোপসাগরে বিমানটি বিধস্ত হওয়ার স্থানকে ঘিরে নিখোঁজ পাইলটের সন্ধানে তল্লাশি চলছে।

এদিকে, বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা পতেঙ্গা সমুদ্র সৈকতে এ্যাম্বুলেন্সসহ অনান্য সরঞ্জাম নিয়ে নিখোঁজ পাইলট তাহমিদের জন্য অপেক্ষা করছেন। পাইলট তাহমিদ রুম্মানের বাড়ি চট্টগ্রামের আনোয়ারায় বলে জানা গেছে।

প্রসঙ্গত চট্টগ্রামের বিমান বাহিনীর ঘাটি জহুরুল হক থেকে সকাল সাড়ে ১০টায় উড্ডয়নের পর বেলা ১১টা দশ মিনিটে কন্ট্রোল রুমের সাথে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বেলা ১২টার দিকে কর্তৃপক্ষ নিশ্চিত হয় বিমানটি পতেঙ্গা থেকে ছয় নট্যিকেল মাইল দূরে সমুদ্রে বিধস্ত হয়েছে। বিমানটির পাইলট ফ্লাইট ল্যেফটানেন্ট তাহমিদ রুম্মান এখনো নিখোঁজ রয়েছেন।