ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের ফোন

প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের ফোন

সদ্য সমাপ্ত সিটি নির্বাচন এবং বাংলাদেশের সমসাময়িক রাজনীতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। এরআগে ২৮ এপ্রিলের নির্বাচনে কারচুপির অভিযোগের বিষয়ে তদন্তের আহ্বানও জানিয়েছিলেন তিনি।

প্রধানমন্ত্রীকে বান কি মুনের টেলিফোন করার বিষয়টি নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী। তিনি বলেন, ‘দুপুর ১টা ৪৮ মিনিটি প্রধানমন্ত্রীকে ফোন করেন জাতিসংঘ মহাসচিব।’

কী বিষয়ে তাদের মধ্যে কথা হয়েছে জানতে চাইলে শামীম বলেন, ‘সিটি নির্বাচন ও সমসাময়িক রাজনীতি নিয়ে কথা হয়েছে তাদের।’

সদ্য সমাপ্ত এই নির্বাচনে কারচুপির বেশ কিছু অভিযোগ ওঠে বিভিন্ন মহল থেকে। এসব অভিযোগ খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে প্রধানমন্ত্রী বলছেন, নির্বাচন সুষ্ঠু হয়েছে এবং তা অতীতের যেকোনো নির্বাচনের চেয়ে ভালো হয়েছে।

এই নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের হতাশার কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যানও। শুক্রবার সকালে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারিত্ব সংলাপ শেষে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের পরপরই আমি এখানে এসেছি। নির্বাচনে নানা অনিয়ম ও মাঝপথে বিএনপির নির্বাচন বর্জনে আমরা হতাশ।’

নির্বাচনকে ঘিরে কারচুপির যে অভিযোগগুলো উঠছে সেসবের তদন্তের কথা নির্বাচনের পরপরই বলেছে যুক্তরাষ্ট্র।

১৩ বছর পর ঢাকায় সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে চলতি বছরের শুরুর দিক থেকে চলে আসা রাজনৈতিক উত্তাপ কমে আসে। আদর্শ ঢাকা আন্দোলনের ব্যানারে বিএনপি ওই নির্বাচনে অংশ নিলেও ভোট শুরুর কয়েক ঘণ্টার মধ্যে কারচুপির অভিযোগ এনে তারা নির্বাচন বর্জনের ঘোষণা দেয়।

আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলছেন, বিএনপির নির্বাচন বর্জনের এই সিদ্ধান্ত ছিল পূর্বপরিকল্পিত।