ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / নিজামীর মৃত্যু পরোয়ানা জারি

নিজামীর মৃত্যু পরোয়ানা জারি

১৫ মার্চ ২০১৬: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যু পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইবুনালের চেয়ারম্যারন মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল মঙ্গলবার রাত ৯টায় পরোয়ানা জারি করেন।

এ পরোয়ানা এখন পৌঁছে দেয়া হবে কারাগারে। অনুলিপি পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জেলা ম্যাজিস্ট্রেটের কাছেও। মূলত এরমধ্যে দিয়েই নিজামীর দণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হয়ে গেল।

সর্বোচ্চ আদালত এ যুদ্ধাপরাধীর আপির মামলার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের কয়েক ঘন্টার মধ্যেই এ পরোয়ানা জারি করা হলো।

এর আগে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সর্বশেষ একইদিনে দণ্ড কার্যকর করা হয়েছে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর। তাদের সময় দেখা গিয়েছিল পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রকাশের পরদিন মৃত্যু পরোয়ানা জারি করা হয়।

মঙ্গলবার বিকেলে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। ৬টা ৫০ মিনিটের দিকে রায়ের কপি ট্রাইব্যুনালে পৌঁছায়।

এখন নিজামীর হাতে রয়েছে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের সুযোগ। তবে তা করতে হবে ১৫ দিনের মধ্যে। রিভিউয়েও যদি নিজামীর মৃত্যুদণ্ড বহাল থাকে তবে তার সামনে খোলা থাকবে কেবল রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ।