ব্রেকিং নিউজ
Home / খেলাধুলা / এশিয়া কাপে ভারতের দ্বিতীয় জয়

এশিয়া কাপে ভারতের দ্বিতীয় জয়

২৭ ফেব্রুয়ারী, ২০১৬: এশিয়া কাপে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টানা দ্বিতীয় জয় পেয়েছে ভারত। শনিবার পাকিস্তানের করা ৮৩ রানের জবাবে ৫ উইকেট হাতে রেখে ১৫.৩ ওভারেই জয় তুলে নেয় মহেন্দ্র সিং ধোনির দল। বারবার রং বদলানো এই ম্যাচে ভারতের হয়ে বিরাট কোহলি করেন সর্বোচ্চ ৪৯ রান।
এর আগে ভারতের বিপক্ষে টসে হেরে ব্যাটিং করতে নেমে মাত্র ৮৩ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। হারি পান্ডে নেন সর্বোচ্চ তিন উইকেট। জাদেজা নেন দুটি। আর যুবরাজ সিং, আশিষ নেহরা ও বুমরা নেন একটি করে উইকেট।
তবে ৮৪ রানের টার্গেটটা ছোট হলেও শুরুতেই বড় ধাক্কা খায় ভারত। আমিরের তোপে আট রানের মধ্যেই প্যাভেলিয়নে একে একে ফিরেছেন শর্মা, রাহানে এবং রায়না।

ভারতীয় শিবিরে ব্যাটিং উদ্বোধন করেন রোহিত শর্মা ও রাহানে। দ্বিতীয় বলেই আমিরের আঘাতে শূন্য রানে সাজঘরে ফেরেন শর্মা। পরের বলেই সাজঘরের যাত্রায় রাহানে। ঘাতক মোহাম্মদ আমির।এরপর তৃতীয় ওভারের শুরুতে আবারো আমির বিধ্বংসী ভূমিকায় অবতীর্ণ  হন। এবার সুরেশ রায়নাকে সাঁজঘরে ফেরান তিনি।

বিরাট কোহলি এবং যুবরাজ সিং বেশ দক্ষতার সঙ্গে সামলেছেন পিচ। নিয়মিত রানে দলকে নিয়ে যান জয়ের দ্বার প্রান্তে। মোহাম্মদ সামি এলবিডব্লিউ’তে কোহলিকে ফেরান প্যাভেলিয়নে। তখন কোহলির ব্যক্তিগত রান ৪৯। পরে যুবরাজের সঙ্গী হন পাণ্ডে। কিন্তু থাকলেন স্বল্প সময়ই। পান্ডেকে শূন্য রানে সাঁজঘরে ফেরালেন সামি।

এর পর পিচে যুবরাজের সঙ্গি ভারত দলপতি মহেন্দ্র সিং ধোনি। ১৫.৩ ওভারে ধোনির চারে পাঁচ ইউকেটে ম্যাচ নিজেদের করে নেয় ভারত।

পরিসংখ্যানে টি-টুয়েন্টির ফরমেটে ভারত-পাকিস্তানের দেখা হয়েছে মোট ছয় বার। ২০০৭ সালে ক্রিকেটের এই মিনি সংস্করণের প্রথম আসরে তাদের প্রথম ম্যাচটি টাই হয়েছিলো। উত্তেজনার পারদ আকাশে চরিয়ে সেই ম্যাচ ‘টাইব্রেকারে’জিতে নেয় ভারত। একই টুর্নামেন্টের ফাইনালে আবার দেখা হয় তাদের। সেই ম্যাচেও পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন ট্রফি ঘরে তোলে ভারত।

এই ম্যাচ জয়ের পর পরিসংখ্যানে এলো ছোট পরিবর্তন। সাত বারের দেখায় ভারতের বিপক্ষে পাকিস্তান এ পর্যন্ত ম্যাচ জিতেছে মাত্র একটি।