ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / সংকট উত্তরণে রূপরেখা দিলেন নাজমুল হুদা

সংকট উত্তরণে রূপরেখা দিলেন নাজমুল হুদা

চলমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে সুষ্ঠু জাতীয় নির্বাচনের একটি রূপরেখা দিয়েছেন বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ) ও বাংলাদেশ মানবাধিকার পার্টির (বিএমপি) চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা।

শুক্রবার বিকাল ৫টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ রূপরেখা দেন তিনি।
নাজমুল হুদা বলেন, জাতীয় সংলাপ এ পর্যন্ত আলোর মুখ দেখেনি। দেশের নেতাদের বিপরীতমুখি আচরণের কারণে স্বাধীনতা ও সার্বভৌমত্ব আজ হুমকির মুখে। বিরোধী দল থেকে আজ সরকার উৎখাতের ডাক দেয়া হয়েছে। জাতীয় জোট সরকার উৎখাতে নয়, তারা নির্বাচনে বিশ্বাস করে। কোনো সরকার উৎখাতের আন্দোলনে আমরা বিশ্বাস করি না। আমরা মনে করি এই সরকারের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তারা আমাদের এই প্রস্তাবকে কাজে লাগিয়ে আইনে পরিণত করবেন। এর মাধ্যমে একটি পরিবর্তন সূচিত হবে। এ প্রস্তাবকে কাজে লাগিয়ে সরকার ও বিরোধী দল একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করবেন।
হুদা বলেন, আমরা মনে করি খুব গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নির্বাচন। সংবিধানে বলা আছে ক্ষমতার মালিক জনগণ। কিন্তু আমরা মনে করি বর্তমানে যে অবস্থা রয়েছে তাতে সকল অক্ষমতার মালিক জনগণ। তাদের হাতে কোনো ক্ষমতা নেই। ক্ষমতা চলে গেছে স্বৈরাচারী সরকারের হাতে। আজ কথায় কথায় মানুষ মারা হয়। গুম করা হয়। এর কোনো প্রতিকার পাওয়া যায় না। এভাবে কি চলতে থাকবে? তাই আমরা সংগঠিত হয়েছি।
তিনি বলেন, আমরা সংলাপ ডাকবো। প্রত্যেক দলের প্রধানের কাছ থেকে মতামত নিয়ে আমাদের প্রস্তাবকে এগিয়ে নিয়ে যাবো।
নাজমুল হুদার দেয়া প্রস্তাবের মধ্যে রয়েছে-ভোটার তালিকা হালনাগাদ, ভোটার পরিচয়পত্র হিসেবে পাসপোর্টের ব্যবহার, নির্বাচনী ব্যয় সংকোচন, সার্বক্ষণিক নির্বাচন পর্যবেক্ষণ, নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন, রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়ার সংশোধন ও নির্বাচন সম্পর্কিত বিবাদ নিরসনে ট্রাইব্যুনালের সময়সীমা তিন মাসের অনূর্ধ্বে বেঁধে দেওয়া।
প্রস্তাবগুলোর বিষয়ে তিনি বলেন, আমরা জাতীয় সংকট নিরসনে জাতির সামনে সাতটি প্রস্তাব তুলে ধরেছি। এখন আমরা এ প্রস্তাবগুলো নিয়ে আলোচনার জন্য দেশের সব রাজনৈতিক দলের নেতা ও সব পেশাজীবীদের নিয়ে একটি গোলটেবিল বৈঠক করবো। যেখানে এ প্রস্তাবগুলো নিয়ে আলোচনা করবো এবং সরকারকে এ বিষয়ে আইন পাস করার জন্য চাপ প্রয়োগ করবো।
সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব সেকেন্দার আলী মনি, কো- চেয়ারম্যান নাজিমুদ্দিন আল আজাদসহ বিএনএ জোটের ২৯টি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। [Adverts]