ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / বিনিয়োগ আকর্ষণে লন্ডন মিশনে স্বতন্ত্র আইটি ডেস্ক, উদ্বোধনী পর্বেই বাজিমাত

বিনিয়োগ আকর্ষণে লন্ডন মিশনে স্বতন্ত্র আইটি ডেস্ক, উদ্বোধনী পর্বেই বাজিমাত

 

দেশের সম্ভাবনাময় আইটি খাতে আরও বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও দেশীয় আইটি কোম্পানীগুলোর সঙ্গে বৃটেনের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানসমূহের ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধিতে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে চালু হয়েছে ‘বাংলাদেশ আইটি কানেক্ট-ইউকে ডেস্ক’ শীর্ষক এক বিশেষ ভার্চুয়াল ডেস্ক। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৃহস্পতিবার ভার্চ্যুয়ালি ওই ডেস্কের উদ্বোধন করেন। লন্ডন মিশনের সংবাদ বিজ্ঞপ্তি মতে, বৃটেনের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে এই বিশেষ সেবা চালু হয়েছে।

আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্প ও বাংলাদেশ মিশনের যৌথ উদ্যোগে স্থাপিত ‘বাংলাদেশ আইটি কানেক্ট-ইউকে ডেস্ক’ মূলত বাংলাদেশ-ইউকে বিটুবি আইটি কানেক্টিভিটি হাব, যা দেশের আইটি কোম্পানির সঙ্গে বৃটিশ আইটি কোম্পানিগুলোর ব্যবসায়িক সংযোগ ঘটাবে এবং সরাসরি বৃটেনের বিনিয়োগ আকর্ষণে বিশেষ ভূমিকা পালন করবে। ডেস্কের উদ্বোধনীতে হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের সভাপতিত্বে ‘বাংলাদেশ ও ইউকে এ্যাট ৫০: ফোরজিং এ ডিজিটাল ইকোনমি পার্টনারশিপ’ শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বৃটিশ সরকারেরর বৈদেশিক, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিস (এফসিডিও) বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমদ প্রধান অতিথি এবং বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে বৃটিশমন্ত্রী লর্ড তারিক আহমদ তথ্য-প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল অর্থনীতি প্রসারে বাংলাদেশকে নিরবচ্ছিন্ন সহযোগিতার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, ‘প্রযুক্তি খাতে বৃটেন
ও বাংলাদেশ সরকার এবং মানুষের মধ্যে সহযোগিতার সম্পর্ক জোরদার করার মাধ্যমে উভয় দেশ দ্রুততার সঙ্গে ডিজিটাল অর্থনীতিকে আরও সমৃদ্ধ করতে পারে।’ মন্ত্রী তার বক্তব্যে বৃটেনের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানসমূহের সম্পর্ক বৃদ্ধির তাগিদ দেন। এই সঙ্গে তথ্য প্রযুক্তি খাত সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধিরও পরামর্শ দেন।