ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / মহান মে দিবস আজ : LB24 পরিবারের পক্ষ হতে শ্রমজীবী মানুষের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন

মহান মে দিবস আজ : LB24 পরিবারের পক্ষ হতে শ্রমজীবী মানুষের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন

 

 

আজ (১ মে) মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন। দিনটি আন্তর্জাতিক শ্রমিক দিবস নামেও পরিচিত। ‘শ্রমিক-মালিক নির্বিশেষ, মুজিববর্ষে গড়বো দেশ’— এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশেও পালিত হচ্ছে এবারের মে দিবস।

শ্রমজীবী মেহনতি মানুষের ন্যায্য অধিকার আদায়ের দিন আজ। ১৮৮৬ সালে ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা দৈনিক ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। ওই দিন অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। উত্তাল সেই আন্দোলনের মুখে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে দিতে বাধ্য হয়। এরই পথ ধরে বিশ্বব্যাপী দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় চালু করা হয়। এরপর ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সমাবেশে ১ মে’ কে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী এ দিনটি পালিত হচ্ছে। কিন্তু এখনো মজুরি বৈষম্য, কর্মঘণ্টার হেরফের, নারী ও শিশু শ্রমিকের আইনগত কোনো সুফল আমরা পরিষ্কার চোখে দেখতে পাচ্ছি না।

চলমান সংকটে কর্মহীন, খেটে খাওয়া, শ্রমজীবী মেহনতি মানুষের পাশে দাঁড়ানোর জন্য সমাজের সকল বিত্তবান ও স্বচ্ছল মানুষদের প্রতি আহ্বান জানিয়ে এবং মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ সারা বিশ্বের শ্রমজীবী মেহনতি মানুষদের প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছে LB24 পরিবার।