ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / মুজিববর্ষে যুক্তরাজ্যে লন্ডন মিশনের এ যাবতকালের সর্ববৃহৎ শিশু-কিশোর চিত্রাংকণ প্রতিযোগিতার আয়োজন

মুজিববর্ষে যুক্তরাজ্যে লন্ডন মিশনের এ যাবতকালের সর্ববৃহৎ শিশু-কিশোর চিত্রাংকণ প্রতিযোগিতার আয়োজন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন রোববার পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে “মুজিব শতবর্ষ শিশু-কিশোর চিত্রাংকণ প্রতিযোগিতা”-এর আয়োজন করে।

এই প্রতিযোগিতায় ৫ থেকে ১৮ বছরের প্রায় পাঁচশ’ বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোর বিপুল উৎসাহ ও উদ্দীপনা নিয়ে সানন্দে অংশগ্রহণ করে এবং তারা বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং বাংলাদেশ বিষয়ে ছবি আঁকে। যা ছিলো অভূতপূর্ব, বর্ণাঢ্য এবং যুক্তরাজ্যে এ ধরনের প্রতিযোগিতার ক্ষেত্রে সর্ববৃহৎ।

এ উপলক্ষে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে শিশু-কিশোরদের জন্য এই চিত্রাংকণ প্রতিযোগিতার আয়োজন মুজিববর্ষে বঙ্গবন্ধুর প্রতি আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা নিবেদনেরই একটি অংশ।”

হাইকমিশনার বলেন, মুজিববর্ষে এই প্রতিযোগিতা আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে বঙ্গবন্ধু, তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও আদর্শ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে ও স¦াধীনতা অর্জনে তাঁর অতুলনীয় নেতৃত্ব ও সর্বোচ্চ ত্যাগ সম্পর্কে বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোরদের আরো বেশি সচেতন করে তোলা। বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোরদের জন্য এই প্রতিযোগিতা লন্ডনের বাইরেও যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের বিভিন্ন শহরে আয়োজন করা হচেছ। এসব শহরের মধ্যে রয়েছে ম্যানচেস্টার, বার্মিংহাম, লোটন, ডাব্লিন ও কার্ডিফ।

বিষয়-ভিত্তিক এই প্রতিযোগিতা তিনটি গ্রুপে আয়োজন করা হয়। পাঁচ থেকে ৮ বছরের শিশুদের জন্য বিষয় ছিলো ”বঙ্গবন্ধু ও বাংলাদেশ”, ৯-১২ বছরের জন্য “বঙ্গবন্ধুর সোনার বাংলা” এবং ১৩-১৮ বছরের শিশু-কিশোরদের বিষয় ছিলো ”বঙ্গবন্ধু ও ব্রিটেন”। উৎসবমুখর শিশু-কিশোরদের পাশাপাশি বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উৎসাহী অভিভাবকদের স্বত:স্ফূর্ত উপস্থিতি অনুষ্ঠানটিকে আরো প্রাণবন্ত করে তোলে।

প্রখ্যাত প্রবাসী চিত্রশিল্পী মোহাম্মদ আসাদ, মুক্তা চৌধুরী ও কামরুল আহসানসহ পাঁচ সদস্যের একটি বিচারক-মন্ডলী প্রতিযোগিতার ছবিগুলো যাচাই-বাছায়ের দায়িত্বে রয়েছেন। যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের অন্যান্য শহরে প্রতিযোগিতা শেষ হওয়ার পর আগামি মার্চে লন্ডনে অনুষ্ঠিতব্য ”বঙ্গবন্ধু জন্মশতবর্ষ শিশু-কিশোর উৎসব”-এ অংশগ্রহণকারী শিশু-কিশোরদের আনুষ্ঠানিকভাবে পুরষ্কৃত করা হবে।

Credit: ওয়ানবাংলানিউজ