ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ৬৩৯ ইউপিতে ভোটগ্রহণ চলছে, নিহত ৪, সংঘর্ষ চলছে

৬৩৯ ইউপিতে ভোটগ্রহণ চলছে, নিহত ৪, সংঘর্ষ চলছে

৩১ মার্চ, ২০১৬: দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট  চলবে বিকাল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ভোটের নিরাপত্তায় মাঠে থাকবে পুলিশ, র‌্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় পৌনে দুই লাখ সদস্য। প্রতিটি ভোটকেন্দ্রে থাকবে ২০ জন পুলিশ ও আনসার সদস্য। দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত এ নির্বাচনে ৬৩৯ ইউপিতে ২ হাজার ৬৬২ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া ২১ হাজার ২৫৯ জন সাধারণ সদস্য ও ৬ হাজার ৪৯৮ জন সংরক্ষিত নারী সদস্য প্রার্থী রয়েছেন।

ভোটগ্রহণকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকালে দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় অন্তত এক শিশুসহ চার জনের মৃত্যু ঘটেছে। আহত হয়েছেন প্রায় অর্ধশত জন।

এরমধ্যে নির্বাচনী সহিসংসতায় কেরানীগঞ্জে একটি শিশু, শ্যামপুরে একজন এবং যশোরে ককটেল তৈরির ঘটনায় দুজন মারা গেছেন। এছাড়াও ভোটকে কেন্দ্র করে কেরানীগঞ্জ, মাদারীপুর, কুষ্টিয়া ও ভোলায় কয়েকটি কেন্দ্রে সংঘর্ষের ঘটনার খবর পাওয়া যাচ্ছে।

কেরানীগঞ্জ: কেরানীগঞ্জের হযরতপুর ইউনিয়নের মধুরচর সরকারী প্রথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থীর মধ্যে হামলা ও গুলিতে শাহিদুল ইসলাম শুভ (১০) নামের একটি শিশু গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। গুলিবিদ্ধ হয়ে মারাত্মক আহত হয়েছেন আরো দুজন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কেরানীকগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফেরদৌস হোসেন জানান, নিহত শাহিদুল ইসলাম ওই এলাকার ঢালিকান্দি গ্রামের জনৈক আলাল মোল্লার ছেলে।

জামালপুর: মালানদাহ থানার ওসি নাসিমুল ইসলাম নিউজনেক্সটবিডি ডটকম’কে জানান, শ্যামপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটের লাইনে দাঁড়ানোর সময় ধাক্কা-ধাক্কিতে একজন বৃদ্ধের মৃত্যু ঘটেছে। তাৎক্ষণিকভাবে তার নাম-পরিচয় জানা যায়নি।

যশোর: ভোটের আগে বুধবার রাতে যশোর সদর উপজেলায় ককটেল তৈরির ঘটনায় আহত পাঁচজনের মধ্যে ইবাদুল ইসলাম (৩৮) ও সবুজ (৩১) বৃহস্পতিবার সকালে মারা গেছেন। ইবাদুল সদর উপজেলার লেবুতলা ইউনিয়নের কাঠামারা গ্রামের রমজান আলীর ছেলে। তিনি সকাল ৮টায় এবং একই গ্রামের আনার উদ্দিনের ছেলে সবুজ ৯টায় মারা যান।

মাদারীপুর: মাদীরপুরে ভোট চলার সময় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত হয়েছেন অন্তত আটজন।

সদর মডেল থানার ওসি জিয়াউল মোর্শেদ জানান, ভোট শুরু হওয়ার কিছুক্ষণ আগে ঘটমাঝি ইউনিয়নের কুনতিপাড়া সরকারি বিদ্যালয়ে আওয়ামী লীগ ও স্বতন্ত্রপ্রার্থীর সমর্থকদের মধ্যে ওই সংঘর্ষের ঘটে।

কুষ্টিয়া: দৌলতপুরের পিয়ারপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থী আবু ইউসুফ লালু ও স্বতন্ত্র প্রার্থী আশরাফুলের (আনারস) সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করেছে। ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

কুমিল্লা: জেলার বরুড়া উপজেলার বিভিন্ন স্থান থেকে বৃহস্পতিবার সকালে ৪০টি ককটেলসহ মোট ২৮জনকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া, একটি ভোটকেন্দ্র দখলের চেষ্টাকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে।

নোয়াখালী: কোম্পানীগঞ্জ উপজেলার চর এলাহী ইউনিয়নের নির্বাচনে আওয়ামী লীগের কেন্দ্র দখল ও জালভোট প্রদানের প্রতিবাদে নির্বাচন বর্জন করেছেন বিএনপির চেয়ারম্যান প্রার্থী আব্দুল মতিন তোতা।

সীতাকুণ্ড:  কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মো. হেলাল উদ্দিন, বাড়বকুণ্ড ইউনিয়নের আবুল কালাম আজাদ ও সোনাইছড়ি ইউনিয়নের নুরুদ্দিন মো.জাহাঙ্গীর চৌধুরী ভোট বর্জন করেছেন বলে জানিয়েছেন তিন উপজেলায় নির্বাচন মটিরিং সেলের প্রধান হাসান মো.জসিম উদ্দিন।

ছয় হাজার ২০৫টি কেন্দ্রে চলছে ইউপি ভোট। এ নির্বাচনে ১৭টি নিবন্ধিত রাজনৈতিক দলের এক হাজার ৫০৭ জন চেয়ারম্যান প্রার্থী দলীয় প্রতীকে অংশ নিচ্ছেন। এছাড়া এক হাজার ৫৫৫ জন স্বতন্ত্র প্রার্থী লড়ছেন দলের বিপরীতে।

নির্বাচনে অংশ নিয়েছেন ২৩হাজার ৩৭৭ জন কাউন্সিলর প্রার্থী এবং ছয় হাজার ৭৯৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী। ভোটার রয়েছেন এক কোটি ১২ লাখ ১২ হাজার ৩৩৪ জন। ৬৩৮টিতে চলছে ইউপি নির্বাচন।

নির্বাচন সুষ্ঠু করতে গঠন করা হয়েছে র‌্যাব ও পুলিশের পাশাপাশি মোতায়েন রয়েছে বিজিবি। উপকূলীয় এলাকায় টহল দিচ্ছে কোস্টগার্ড।

গত ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে ৬৮৪ ইউপির তফসিল ঘোষণা করে ইসি। এর আগে গত ২২ মার্চ প্রথমধাপের ৭২৫টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়।