Home / প্রচ্ছদ / মহাসচিব হয়েই কারাগারে ফখরুল

মহাসচিব হয়েই কারাগারে ফখরুল

৩০ মার্চ ২০১৬: মহাসচিব হিসেবে পূর্ণ দায়িত্ব পাওয়ার দিনেই কারাগারে গেলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ সকালে মির্জা ফখরুল ইসলামকে মহাসচিবের দায়িত্ব দেয়ার ঘোষণা দেয়া হয়েছে বিএনপি’র তরফে। নাশকতার মামলায় ঢাকার একটি আদালতে তিনি আজ সকালে জামিনের আবেদন করেছিলেন। আদালত জামিন না মঞ্জুর করে তাকে আদালতে প্রেরণের নির্দেশ দেন।

নাশকতার তিন মামলার মধ্যে দুই মামলায় জামিন নামঞ্জুর করে বিএনপির নতুন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কারাগারে পাঠিয়েছে আদালত। অন্য মামলায় জামিন পেয়েছেন তিনি। বুধবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট গোলাম নবী এই আদেশ দেন।
এর আগে সকালে বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন মির্জা ফখরুল।  শুনানি শেষে দুই মামলায় জামিনের আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়া হয়।
গত ২৯ ফেব্রুয়ারি মির্জা ফখরুলকে ১৫ দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বিভাগ।
২০১৫ সালের ৫ জানুয়ারিকে ঘিরে ২০ দলীয় জোটের আন্দোলনের সময় পল্টন থানার নাশকতার ওই তিন মামলায় মির্জা ফখরুলকে হাইকোর্ট অন্তর্বর্তীকালীন জামিন দিয়ে রুল জারি করেছিলেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিলে গেলে আপিল বিভাগ রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন এবং জামিনের মেয়াদ শেষে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন। এছাড়াও হাইকোর্টকে রুল নিষ্পত্তি করতে বলেন।
হাইকোর্ট গত বছরের ২৪ নভেম্বর রুল নিষ্পত্তি করে ওই তিন মামলায় মির্জা ফখরুলকে তিন মাসের জামিন দেন।