ব্রেকিং নিউজ
Home / টেকনোলজি / অ্যাপলের সহায়তা ছাড়াই আইফোন আনলক করলো এফবিআই

অ্যাপলের সহায়তা ছাড়াই আইফোন আনলক করলো এফবিআই

২৯ মার্চ ২০১৬: শেষ পর্যন্ত অ্যাপলের সহায়তা ছাড়াই সান বার্নারডিনো হামলাকারী রিজোয়ান ফারুকের আইফোনের লক খুলতে সক্ষম হয়েছে এফবিআই। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এ তথ্য দিয়েছে।

অ্যাপল তাদের আইফোনের নিরাপত্তা কোড ভাঙ্গতে রাজি ছিল না। বিষয়টি নিয়ে আদালতের আদেশও উপেক্ষা করে বিশ্বখ্যাত প্রযুক্তি কোম্পানি অ্যাপল। গত মাসে অ্যাপলকে ওই আদেশ দেন আদালত।

তবে স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, অ্যাপলের সহায়তা ছাড়াই স্বাধীনভাবে ফারুকের আইফোনের নিরাপত্তা লক ভাঙ্গতে সক্ষম হন তারা। ফলে অ্যাপলকে দেয়া আদেশ তুলে নেয়ার আহবান জানান তারা।

ডিসেম্বর মাসে রিজোয়ান ফারুক ও তার স্ত্রী তাশফিন মালিক সান বার্নারডিনোতে হামলা করে ১৪ জনকে হত্যা করেন। পরে পুলিশের গুলিতে তারা নিহত হন। তারা আইএসকে সহায়তার অঙ্গীকার করেছিলেন সামাজিক মিডিয়ায়।

ফলে তদন্তের স্বার্থে রিজোয়ান ফারুকের আইফোন এর নিরাপত্তা লক খুলে দেয়ার জন্য অ্যাপলকে বলা হয়। কিন্তু ওই আদেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামে অ্যাপল। শেষ পর্যন্ত গত সপ্তাহে সরকারি কৌসূলিরা জানান তৃতীয় এক পক্ষ অ্যাপলের সহায়তা ছাড়াই নিরাপত্তা কোড খুলে দেবে।

এ জন্য অ্যাপলের শুনানিটি স্থগিত করা হয়। এদিকে অ্যাপল বলছে কিভাবে নিরাপত্তা কোড ভেঙ্গে আইফোনের তথ্য নেয়া হয়েছে তা তারা জানে না।

কোম্পানিটি আশা করছে সরকার বিষয়টি তাদের সাথে শেয়ার করবে। যাতে করে আইফোনের ঝুঁকির বিষয়টি তারা জানতে পারে। সূত্র: বিবিসি।