ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ব্রাসেলসে হামলা: ইউরোপজুড়ে ধরপাকড়, ১০ সন্দেহভাজন গ্রেফতার

ব্রাসেলসে হামলা: ইউরোপজুড়ে ধরপাকড়, ১০ সন্দেহভাজন গ্রেফতার

২৫ মার্চ ২০১৬: ইউরোপের মাটিতে যেন আর কোনো সন্ত্রাসী হামলার ঘটনা না ঘটে সেজন্য প্রতিরোধ প্রক্রিয়ার অংশ হিসেবে ইউরোপের তিনটি দেশ থেকে ১০ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে সন্দেহভাজন ৭ জনকে ব্রাসেলসে, ২ জন জার্মানিতে এবং ১ জনকে প্যারিসে গ্রেফতার করা হয়েছে।

গত মঙ্গলবারে ব্রাসেলসের বিমান বন্দর এবং মেট্রো স্টেশনে বোমা হামলায় কমপক্ষে ৩১ জন নিহত ও ৩৩০ জন আহত হন। এখন পর্যন্ত, কর্তৃপক্ষ মনে করছে, মঙ্গলবারের বোমা হামলায় পাঁচ জন ব্যক্তি জড়িত। ওই হামলায় ৩১ জন নিহত  ৩ হামলাকারীও মারা যায়। বাকি দুই জনের হদিস এখনও জানা যায়নি। হামলাকারীদের ধরার অভিযান অব্যাহত রেখেছে পুলিশ। গত নভেম্বরে প্যারিস হামলার সঙ্গে ব্রাসেলস হামলার যোগসূত্র রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার ব্রাসেলসের শায়েরবিক এলাকায় পুলিশি অভিযানের সময় কমপক্ষে তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

বেলজিয়ামে ৬ জনকে আটক করেছে পুলিশ। বৃহ¯পতিবার রাতে এক অভিযানে তাদের আটক করা হয়। এছাড়া ফ্রান্সে এক সন্দেহভাজনকে হামলার পরিকল্পনা করার দায়ে আটক করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এ খবর দিয়েছে সিএনএন ও বিবিসি।

বিবিসি জানায়, ব্রাসেলসে হামলার পর বেলজিয়ামে জোরেশোরে তদন্ত চলছে। এরই মধ্যে দেশটির স্কায়েরবিক জেলায় বাড়ি বাড়ি তল্লাশি চালানো হয়। সেখান থেকে ছয়জনকে গ্রেফতার করা হয়। তবে তাদের পরিচয় কিংবা হামলার সঙ্গে যুক্ত থাকার বিষয়ে কিছু জানাননি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এদিকে, সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে প্যারিসের কাছের একটি স্থান থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে। এ গ্রেফতারের পর প্যারিসের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আর্জেন্তিউলি এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযান চালায় ফ্রান্সের পুলিশ।