ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / বঙ্গবন্ধুর ৯৬তম জন্মবার্ষিকী আজ : প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বঙ্গবন্ধুর ৯৬তম জন্মবার্ষিকী আজ : প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১৭ মার্চ ২০১৬: বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যে পালিত হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দেন তাঁরা।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, সকালে বঙ্গবন্ধুর সমাধিতে প্রথমে ফুল দেন রাষ্ট্রপতি। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাঁরা সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

সেনা, বিমান ও নৌ বাহিনীর একটি চৌকশ দল সেই সময় গার্ড অব অনার দেয়।  এরপর বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাতে অংশ নেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। সেই সাথে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহতদের আত্মারও মাগফিরাত কামনা করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধু কমপ্লেক্সে রাখা দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি। এর আগে রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শেক মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। এর পরই গোপালগঞ্জে যান তিনি।

উল্লেখ্য, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট এক দল সেনা কর্মকর্তার হাতে নিজ বাসভবনে সপরিবারে নিহত হন তিনি। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল, শিশু সমাবেশ, আলোচনা সভা এবং গ্রন্থমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জন প্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক বিবৃতিতে দিবসটি পালন উপলক্ষে দলের গৃহীত কর্মসূচি দেশবাসীর সঙ্গে যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য আহ্বান জানিয়েছেন। সরকারিভাবে দিবসটি জাতীয় শিশু দিবস হিসেবে উদ্যাপিত হচ্ছে। আজ সরকারি ছুটি।