ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ঢাকার জীবনযাত্রার ব্যয় টরেন্টোর চেয়ে বেশি!

ঢাকার জীবনযাত্রার ব্যয় টরেন্টোর চেয়ে বেশি!

Economist Chart১৭ মার্চ ২০১৬: দুই শহরের জীবনযাত্রার মান আর নাগরিক সুযোগ সুবিধার মধ্যে আকাশ পাতাল তফাৎ থাকলেও ঢাকার জীবনযাত্রার ব্যয় কানাডার রাজধানী টরোন্টোর চেয়ে বেশি। আর দেশটির বড় শহর মন্ট্রিলের জীবনযাত্রার ব্যয় ঢাকা শহরের সমান!

বৃটেনের ‘দ্য ইকোনমিস্ট’ ম্যাগাজিন ২০১৫ সালে জীবনযাত্রার ব্যয়ের উপর ভিত্তি করে বিশ্বের শহরগুলোর  যে তালিকা করেছে, তার ৭১ নম্বরে যৌথভাবে স্থান পেয়েছে ঢাকা ও মন্ট্রিল।
ইকোনমিস্টের গবেষণায় দেখা গেছে, মেক্সিকো সিটি কিংবা ইস্তাম্বুলের মতো শহরগুলোর জীবনযাত্রার ব্যয়ও ঢাকার তুলনায় কম! এমনকি কানাডার সবচেয়ে বড় শহর ও দেশটির রাজধানী টরোন্টোর জীবনযাত্রার খরচও ঢাকার চেয়ে অনেক কম। এ তালিকায় টরোন্টোর অবস্থান ঢাকার বেশ পরে (৮৮)।

ইকোনমিস্ট বিশ্বের ১৩৩টি শহর নিয়ে গবেষণায় ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার অবস্থান, জীবনযাত্রার ব্যয়, বিজনেস ট্রাভেলারস ও বিশেষষজ্ঞদের মতামত নিয়েছে।তালিকায় সবচেয়ে ব্যয়বহুল শহরের স্বীকৃতি পেয়েছে সিঙ্গাপুর।

সবচেয়ে কম ব্যয়বহুল ১০টি শহরের মধ্যে চারটিই ভারতের। শহরগুলো হচ্ছে ব্যাঙ্গুলুরু, মুম্বাই, চেন্নাই এবং দিল্লি। পাকিস্তানের করাচি বিশ্বের সপ্তম কম ব্যয়বহুল শহর।