ব্রেকিং নিউজ
Home / প্রচ্ছদ / ‘ইসলাম বিতর্ক’ বইয়ের লেখক-প্রকাশকসহ তিনজন রিমান্ডে

‘ইসলাম বিতর্ক’ বইয়ের লেখক-প্রকাশকসহ তিনজন রিমান্ডে

১৬ ফেব্রুয়ারি ২০১৬: ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দেয়ার অভিযোগে ‘ইসলাম বিতর্ক’ নামক বইয়ের লেখকসহ গ্রেফতারকৃত তিনজনকে বিভিন্ন মেয়াদে রিমান্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম আমিরুল হায়দার চৌধুরীর আদালত তাদের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে গ্রেফতারকৃতদের আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড চায় পুলিশ।

শুনানি শেষে আদালত ‘ইসলাম বিতর্ক’ বইয়ের লেখক ও ব-দ্বীপ প্রকাশনের স্বত্ত্বাধিকারী শামসুজ্জোহা মানিককে পাঁচ দিন, প্রকাশনীর কর্মকর্তা ফকির তসলিম উদ্দিন কাজলকে দুই দিন ও লেখক শামসুল আলম চঞ্চলকে এক দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে সোমবার রাতে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে তাদের গ্রেফতার করে পুলিশ। একই অভিযোগে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশনা স্টল ‘ব-দ্বীপ’ সাময়িকভাবে বন্ধ করে দেয়।

শাহবাগ থানার উপ-পরিদর্শক মাসুদ রানা বাদী হয়ে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ (২) ধারায় একটি মামলা (নম্বর-২৩) করেন। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক নিউজনেক্সটবিডি ডটকমকে জানান, সোমবার রাতে স্টল বন্ধ করার পর রাতেই ওই তিনজনকে গ্রেফতার করা হয়। বইটির লেখকের বিরুদ্ধে বিতর্কিত লেখার মাধ্যমে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাতে’র প্রমাণ পাওয়া গেছে। এছাড়া গ্রেফতারকৃতদের তিনজনের বিরুদ্ধে ওয়েবসাইটে এসব বিতর্কিত লেখা প্রকাশ করারও প্রমাণ মিলেছে।’

ওসি আবু বকর বলেন, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মতো তাদের আরো কোনো লেখা আছে কি-না, তা অনুসন্ধান করতে একই প্রকাশনী থেকে আরো পাঁচটি বই জব্দ করা হয়েছে।’