ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / আমেরিকা / জুতা খুলে মসজিদ পরিদর্শনে ওবামা

জুতা খুলে মসজিদ পরিদর্শনে ওবামা

obama০৪ ফেব্রুয়ারী, ২০১৬: মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মসজিদ পরিদর্শন করলেন বারাক ওবামা। স্থানীয় সময় বুধবার মেরিল্যান্ড অঙ্গরাজ্যের ইসলামিক সোসাইটি অব বাল্টিমোর মসজিদে যান মার্কিন প্রেসিডেন্ট ওবামা। এ সময় তিনি মুসলমানদের সঙ্গে কুশল বিনিময় করেন ও মুসলিম প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

মসজিদ পরিদর্শনকালে ওবামা বলেন, ”যুক্তরাষ্ট্রের মুসলমানরা প্রায়ই লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন, তাদের দোষারোপ করা হচ্ছে। একজনের বিশ্বাস আক্রান্ত হলে সবার বিশ্বাস আঘাত পায়। ওবামা বলেন ধর্মীয় স্বাধীনতার প্রতি তার দায়বদ্ধতা অটুট থাকবে। পাশাপাশি দেশবাসীকেও তিনি আহ্বান জানিয়ে বলেছেন, আমেরিকা যে সব ধর্মের প্রতি সমান শ্রদ্ধাশীল, সব মতকে সমানভাবে সম্মান জানায়, তার পরিচয় দিতে হবে। দেশে খ্রিস্টানরা সংখ্যাগুরু। কিন্তু কোনো ধর্মমতের প্রতি বিরূপতা, উগ্র বিরোধিতা দেখে আমেরিকার মানুষ যে নীরব থাকতে পারে না, বলেছেন সে কথাও। তিনি বলেছেন, আমি জানি যে, মুসলিম সম্প্রদায় উদ্বেগ, আতঙ্কের মধ্যে রয়েছেন। জুতো খুলে মসজিদে ঢুকে সেখানকার পরিচালকদের সঙ্গে বৈঠক করেন তিনি। ঘুরে দেখেন মসজিদ। তার কথা শুনতে হাজির ছিলেন সংখ্যালঘু সমাজের নানা স্তরের লোকজন। তাদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ওবামা বিভিন্ন দেশে সফরের সময় মসজিদ পরিদর্শন করেছেন। তবে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এবারই তিনি যুক্তরাষ্ট্রে প্রথম মসজিদ পরিদর্শন করলেন।

সম্প্রতি একাধিক সন্ত্রাসী ঘটনা ও রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীদের ইসলামবিরোধী মনোভাবের ফলে যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ আরও বেড়ে গেছে। এর মধ্যে ওবামার মসজিদ পরিদর্শন বিশেষ গুরুত্ব বহন করছে বলে মনে করছেন বিশ্লেষকরা। ওবামার পরিদর্শনকালে ওই মসজিদে প্রায় ২০০ মার্কিন মুসলিম প্রতিনিধি ছিলেন। তাদের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ”যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে আমি বলছি, আপনারা এ দেশের জন্য সম্পূর্ণ উপযুক্ত। আপনারা শুধু মুসলিম নন অথবা শুধু আমেরিকান নন, আপনারা একইসঙ্গে মুসলিম ও আমেরিকান।”

গত বছর ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ার সান বার্নারডিনোতে এক মুসলিম দম্পতির গুলিতে ১৪ জন নিহত হন। এ ঘটনার পর এক প্রতিক্রিয়ায় রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প বলেন, ”মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।” তার এ বক্তব্য যথেষ্ট বিতর্কের জন্ম দেয়। তবে মুসলিম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের সময় ওবামা তাঁদের আশ্বস্ত করে বলেন, ”মুসলিমরা অন্যান্য ধর্মবিশ্বাসীদের মতোই মার্কিন পরিবারের সদস্য।”

মার্কিন ইতিহাস থেকে উদাহরণ দিয়ে ওবামা বলেন, ”একদম শুরু থেকেই মুসলিমরা এ দেশ গড়ায় অংশ নিয়েছে। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, কোনো সন্ত্রাসী হামলার পরই আমেরিকার মানুষ মুসলিমদের নাম শুনতে পায়। এই অবস্থার পরিবর্তন হওয়া দরকার। মার্কিন টেলিভিশন অনুষ্ঠানে ইতিবাচক মুসলিম চরিত্র দেখানো উচিত।”

হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, আনুষ্ঠানিক ভাষণের আগে ওবামা মসজিদের ইমাম ইয়াসিন শেখ ও মার্কিন অসি চালনা দলের একমাত্র নারী মুসলিম সদস্য ইবতিহাজ মোহাম্মদের সঙ্গে আলাদা করে কথা বলেন। সূত্র: আল জাজিরা, টাইমস অব ইন্ডিয়া।