ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / সাধারণ ক্ষমা পাচ্ছে বাহরাইনে অবৈধ প্রবাসীরা

সাধারণ ক্ষমা পাচ্ছে বাহরাইনে অবৈধ প্রবাসীরা

bahrain-map২৯ জুন ২০১৫: অবৈধ বসবাসকারিদের জন্য বহুল প্রতীক্ষিত সাধারণ ক্ষমা ঘোষণা করেছে বাহরাইন লেবার মার্কেট রেগুলেটরি অথরিটি (এলএমআরএ)। এলএমআরএ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আউসামা আবদুল্লা আল আবছি সম্প্রতি এ সাধারণ ক্ষমা ঘোষণা করেন।

২০১৫ সালের ১লা জুলাই থেকে শুরু হয়ে ৩১ শে ডিসেম্বর ২০১৫ পর্যন্ত বলবৎ থাকবে এই সাধারণ ক্ষমার মেয়াদ। এই সময়ের মধ্যে যারা কাজে অনুপস্থিত বা কাজ থেকে পলাতক রয়েছে, কাজ শেষে অতিরিক্ত সময় অবস্থান, কাজ শেষের পর পলাতক এবং ভিসার মেয়াদ শেষ হবার পর রিনিউ না করে অতিরিক্ত সময় অবস্থান করেছে এমন প্রবাসী শ্রমিকরা এ সাধারণ ক্ষমার আওতায় পড়বেন ।

ফলে আগামী ১লা জুলাই থেকে পরবর্তী ছয় মাসের জন্য এই অবৈধ শ্রমিকরা বৈধ হয়ে যে কোন প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ পাবেন। এছাড়া কোন প্রকার ‘জরিমানা’ বা কালো তালিকায় অন্তর্ভুক্তি ছাড়াই বাহরাইন ত্যাগ করতে পারবে।

বৈধ হয়ে যারা এই সময়ের মধ্যে বাহরাইন ত্যাগ করবেন, পরবর্তীতে কোন বাধা ছাড়াই তারা আবার বাহরাইনে প্রবেশ করতে পারবেন।

এলএমআরএ‘র সিইও আউসামা আবদুল্লা জানিয়েছেন “আইনের দৃষ্টিতে যারা অবৈধ কোন জরিমানা অথবা আইনি জটিলতা ছাড়াই তাদের সংশোধনের জন্য আমরা এই সুযোগ দিচ্ছি”। এই সেবা পেতে শ্রমিকদের কোন জরিমানা ফি বা অতিরিক্ত চার্জ দেওয়া লাগবে না। সাধারণ ক্ষমার সুযোগ নিতে নিয়োগকর্তা বা দালালকে টাকা দেয়া সম্পূর্ণ অবৈধ বলেও জানান তিনি।

এ বিষয়ে আরও বিস্তারিত তথ্যের প্রয়োজনে এলএমআরএ এর কল সেন্টার-১৭৫০৬০৫৫ যোগাযোগ করতে বলা হয়েছে।