ব্রেকিং নিউজ
Home / বিশ্ব / গান্ধীর জন্মদিনে আমলাদের টয়লেট পরিষ্কারের নির্দেশ মোদির

গান্ধীর জন্মদিনে আমলাদের টয়লেট পরিষ্কারের নির্দেশ মোদির

NarendraModi3৩০ সেপ্টেম্বর ২০১৪: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে জাতীয় ছুটির দিনে দেশের সরকারি কর্মকর্তাদের কাজে উপস্থিত হয়ে টয়লেটসহ অফিস পরিষ্কার করার নির্দেশ দিয়েছেন।
বৃহস্পতিবার ছুটির দিনে দেশব্যাপী এক পরিচ্ছন্নতা অভিযানের অংশ হিসেবে এ নির্দেশ দেয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করবেন। এ দিন মোদি স্বয়ং ঝাড়– হাতে রাজধানীর নোংরা সড়ক পরিষ্কার করবেন বলে আশা করা হচ্ছে। এই নির্দেশে সরকারি কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে। তারা বলছেন ছুটির দিনে অফিস করার এই অনুরোধ পালন করা তাত্ত্বিকভাবে ঐচ্ছিক হলেও উপেক্ষা করা যাবে না।’
নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা এএফপিকে বলেন, ‘জাতীয় ছুটির দিনেও আমাকে অফিসে যেতে হবে বলে আমার সন্তানেরা চিন্তিত।’
তবে অপর এক সরকারি কর্মকর্তা এতে বরং উৎফুল্ল। তিনি বলেন, ভারতের বদ্ধমূল জাতিভেদ প্রথা থেকে মুক্তি পেতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কেননা এতে কেবল নিচু জাতের লোকেরাই ঝাড়– দেয়া বা আবর্জনা পরিষ্কারের কাজ করে থাকে।
বিদ্যুৎ মন্ত্রণালয়ে কর্মরত এ কর্মকর্তা এএফপিকে বলেন, ‘এটি একটি নজিরবিহীন স্যানিটেশন আন্দোলন। হাতে ঝাড়– নেয়া একটি শক্তিশালী প্রতীক। এতে প্রতীয়মান হয় যে, কোনো কাজই ছোট নয় এবং আমাদের প্রত্যেকেরই ময়লা পরিষ্কারের ব্যাপারে দায়িত্বশীল হওয়া উচিত।’
মঙ্গলবার দেশের সকল প্রধান দৈনিকে বিজ্ঞাপন দিয়ে এ পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে দিল্লির বাসিন্দাদের দলে দলে উপস্থিত হবার আহ্বান জানানো হয়েছে।
পরিচ্ছন্নতার বিষয়টি ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রাণপুরুষ মহাত্মা গান্ধীর সঙ্গে নিবিড়ভাবে জড়িত। তিনি নিজেই ল্যাট্রিন পরিষ্কার করতেন।
নরেন্দ্র মোদি মে মাসে ক্ষমতায় আসার পর থেকে তার প্রায় প্রতিটি ভাষণে পরিচ্ছন্নতার ওপর গুরুত্ব আরোপ করেছেন এবং মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী ২০১৯ সালেই ভারতকে পরিচ্ছন্ন করার প্রত্যয় ব্যক্ত করেছেন।
সূত্র : বাসস।