ব্রেকিং নিউজ
Home / বাংলাদেশ / নিষ্ক্রিয়দের বাদ দিয়ে দল সাজাবে বিএনপি
বিএনপির বিপর্যস্ত সাংগঠনিক দশা কাটিয়ে আন্দোলনের কর্মপন্থা প্রণয়নের লক্ষ্যে দলের ৭৫ সাংগঠনিক জেলা সফর করবে কেন্দ্রীয় ৫৬টি টিম। আন্দোলনে সক্রিয়দের

নিষ্ক্রিয়দের বাদ দিয়ে দল সাজাবে বিএনপি

imageবিএনপির বিপর্যস্ত সাংগঠনিক দশা কাটিয়ে আন্দোলনের কর্মপন্থা প্রণয়নের লক্ষ্যে দলের ৭৫ সাংগঠনিক জেলা সফর করবে কেন্দ্রীয় ৫৬টি টিম। আন্দোলনে সক্রিয়দের নিয়ে মাঠ পর্যায়ে দলকে নতুন করে সাজাতে কাজ করবেন তারা। নিষ্ক্রিয় এবং রহস্যজনক ভূমিকার নেতাদের বড় পদে রাখা হবে না। দলের হাইকমান্ড নীতি নির্ধারণী পর্যায়ের নেতাদের সমন্বয়ে এই টিমগুলো গঠনের সিদ্ধান্ত নিয়েছে। দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা, যুগ্ম-মহাসচিব ও সাংগঠনিক সম্পাদকদের এসব টিমের প্রধান হিসেবে রাখা হয়েছে। প্রতি টিমে সদস্য থাকবেন ১০ জন করে।

এই টিমগুলো দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জেলা সফরের প্রাক-প্রস্তুতি এবং তদারকিও করবেন। দলের কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে আলাপ করে জানা যায়, বেগম জিয়া এই মাসের শেষ ভাগ থেকে জেলা সফর শুরু করবেন। সফরের নির্ঘন্ট চূড়ান্ত করতে শিগগিরই শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন বেগম জিয়া।

জানা গেছে, দলে গতি আনতে এবং মাঠ পর্যায়ের কর্মীদের মনোবল চাঙ্গা করার পাশাপাশি উপজেলা নির্বাচনে দলীয় একক প্রার্থী বাছাই করার জন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে। যেসব জেলা ও মহানগরের নেতারা গত আন্দোলনে নিষ্ক্রিয় অথবা রহস্যময় ভূমিকা পালন করেছেন, তাদের ভূমিকার কারণ জানতে চাইবে এই টিম। প্রত্যেকটি টিম তাদের দায়িত্বপ্রাপ্ত জেলার প্রকৃত চিত্র প্রতিবেদন আকারে দলের হাইকমান্ডের কাছে জমা দেবেন। কোথায় দুর্বলতা রয়েছে, সেখানকার সাংগঠনিক অবস্থা কী- এসব বিষয়ে রিপোর্ট দেবে সাংগঠনিক টিম। বিগত আন্দোলনে কারা সক্রিয় ছিলেন, কারা ছিলেন না- তাদের তালিকাও জমা দেবে এই টিমগুলো। নীতি নির্ধারণী পর্যায়ের এক নেতা জানান, যে সব জেলা কমিটির মেয়াদ উত্তীর্ণ এবং যে সব নেতা নিষ্ক্রিয় তাদের বাদ দিয়ে চলমান আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত নেতাদের নিয়ে নতুন কমিটি গঠন করা হতে পারে। প্রয়োজনে কমিটিতে পরিবর্তন আনা হবে।

টিমগুলোর মধ্যে সমন্বয় করবেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া তাকে টিমগুলোতে যারা নেতৃত্ব দেবেন তারা হলেন: স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেন, লে.জে.(অব) মাহবুবুর রহমান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, তরিকুল ইসলাম, আসম হান্নান শাহ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড.আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল-নোমান, সেলিমা রহমান, চৌধুরী কামাল ইবনে ইউসূফ, শমসের মবিন চৌধুরী, এম মোরশেদ খান, চেয়ারপারসনের উপদেষ্টা ড.ওসমান ফারুক, এডভোকেট আহমেদ আযম খান, এডভোকেট জয়নাল আবেদীন, ব্যারিস্টার শাহজাহান ওমর, আমির খসরু মাহমুদ চৌধুরী, মুশফিকুর রহমান, আব্দুল আউয়াল মিন্টু, ডা. এ জেড জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, ফজলুল হক মিলন, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, মো. শাহজাহান, বরকত উল্লাহ বুলু, সালাহ উদ্দিন আহমেদ, আসাদুল হাবিব দুলু, মশিউর রহমান, এডভোকেট মজিবুর রহমান সারোয়ার, আন্তর্জাতিক সম্পাদক ড.আসাদুজ্জামান রিপন প্রমুখ।