Home / খেলাধুলা / ভারতকে কাঁদিয়ে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ
during the ICC World Twenty20 India 2016 Semi-Final match between West Indies and India at the Wankhede Stadium on March 31, 2016 in Mumbai, India.

ভারতকে কাঁদিয়ে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ

৩১ মার্চ ২০১৬: ১৯৩ রানের বড় লক্ষ্য। তার ওপরে শুরুতেই সাজঘরে ফিরেছিলেন দলের সেরা দুই ব্যাটসম্যান ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস। ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের জয়ের আশা হয়তো ছেড়েই দিয়েছিলেন অনেকে। কিন্তু দুর্দান্ত ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের বন্দরে নিয়ে গেছেন লেন্ডল সিমন্স ও আন্দ্রে রাসেল। সাত উইকেটের জয় দিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারত অবশ্য বেশ ভালোই ভুগিয়েছে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের। ৪৭ বলে ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন দারুণ ফর্মে থাকা বিরাট কোহলি। ৪৩ রান এসেছে রোহিত শর্মার ব্যাট থেকে। শিখর ধাওয়ানের পরিবর্তে দলে আসা অজিঙ্কা রাহানেও জ্বলে উঠেছিলেন দারুণভাবে। তিনি খেলেছেন ৪০ রানের লড়াকু ইনিংস।

শুরুর  ধাক্কা ওয়েস্ট ইন্ডিজ সামলেছিল দারুণভাবে। তৃতীয় উইকেটে ৯৭ রানের দুর্দান্ত জুটি গড়ে দলকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছেলেন জনসন চার্লস ও লেন্ডল সিমন্স। কোনোভাবেই এই জুটি ভাঙতে না পেরে ১৪তম ওভারে ধোনি বল তুলে দিয়েছিলেন বিরাট কোহলির হাতে। ভারতীয় অধিনায়কের এই সিদ্ধান্তে অবাক হয়ে গিয়েছিলেন ক্রিকেটপ্রেমীরা। তবে অধিনায়ককে নিরাশ করেননি কোহলি। প্রথম বলেই তুলে নিয়েছিলেন ৫২ রান করা চার্লসের উইকেট। চার্লস আউট হয়ে গেলেও সিমন্স দারুণ ব্যাটিং করেছেন শেষপর্যন্ত।  ৫৭ বলে ৮৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ২০ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস করে অপরাজিত ছিলেন রাসেল।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠে গেছে ইংল্যান্ড। এখন ৩ এপ্রিলের ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।