Home / প্রচ্ছদ / বাংলাদেশকে ‘নতুন পাকিস্তান’ বললেন কলকাতার শিল্পী রূপম!

বাংলাদেশকে ‘নতুন পাকিস্তান’ বললেন কলকাতার শিল্পী রূপম!

২৯ মার্চ, ২০১৬: বাংলাদেশের মানুষকে উদ্দেশ্য করে চরম বিষোদগার করেছেন কলকাতা বাংলা ব্যান্ড ফসিলসের জনপ্রিয় ভোকাল রূপম ইসলাম। তিনি তার ফেসবুক স্ট্যাটাসে বাঙ্গালিদের উদ্দেশ্য করে এমন কুরুচিপূর্ণ ইঙ্গিত করেন।

বাংলাদেশ ভারতের মধ্যকার কোয়ার্টার ফাইনাল ম্যাচ পরবর্তী সময়ে বিতর্ক, আর বাংলাদেশিদের প্রতিক্রিয়াতে ক্ষুব্ধ হয়ে ‘নতুন পাকিস্তান’ -এর অভ্যূদ্বয় ঘটেছে বলেও স্ট্যাটাসে বলেন এই শিল্পী। রূপম ইসলাম বলেন, ‘অনেক ম্যাচ জিতেছি, তার থেকে অনেক অনেক বেশী ম্যাচ হেরেছি। তথাকথিত ভারত-পাকিস্তান বিদ্বেষের গল্প শুনেছি, কিন্তু আমার পরিবেশে কখনো ছায়া ফেলেনি। অত্যন্ত লজ্জার সঙ্গে গত কয়েক দিন ধরে এক নতুন পাকিস্তানের অভ্যূদ্বয় সহ্য করছি, আমার অভিজ্ঞতায় যা বিরলতম’।

বাংলাদেশিরা ছোটলোক, তারা মানুষ হয়ে উঠেনি বলেও মন্তব্য করেন ফসিলসের এই শিল্পী। রূপম ইসলাম কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি চরণকে খানিক পরিবর্তন করে বলেন, ‘আর যায় করি এইসব ছোট লোকদের আর কখনোই আমি মানুষের মর্যাদা দিবো না। রেখেছো ‘ছোট লোক’ করে, মানুষ করোনি…’।

বাংলাদেশিদের বাঙ্গালি বলতেও তিনি নারাজ, বাংলাদেশিদের বাঙ্গালি বললে তিনি অস্তিত্বের সংকটে পড়ে যাবেন বলেও মন্তব্য করেন এই শিল্পী। রূপম বলেন, ‘সরি! এদেরকে যদি বাঙ্গালি বলি তাহলে আমি অস্বিত্বের সংকটে পড়ে যাবো। হয় আমি বাঙ্গালি, বুকের পাটাওয়ালা, ‘হেরে গিয়ে একে ওকে দোষ দিয়ে প্যানপ্যানানি গাওয়া’ না, সৌরভ গাঙ্গুলির মতো শতো অবিচার সহ্য করে নিয়ে মাঠে জবাব দেয়ার মতো বাঙ্গালি; অথবা এরা। এই ধরণের ছোটলোকামির কোনো দরকার ছিলো কি’?

উল্লেখ্য, কোলকাতার এই শিল্পী বাংলাদেশেও মোটামুটি জনপ্রিয় ছিলো। বাংলাদেশিদের এইরকম সরাসরি আঘাতের পর এখন দেখার বিষয়, তাকে কতোটা ভালো চোখে নেয় তার বাংলাদেশি ভক্ত অনুরাগীরা। যদিও এইরকম গুরুত্বপূর্ণ একজন শিল্পীর কাছ থেকে এইরকম মনবৈকল্যমূলক মন্তব্য কখনোই কাম্য নয়।

রূপম ইসলামের দেয়া ফেসবুক স্ট্যাটাস:

rupam

সূত্র: প্রিয়.কম