Home / প্রচ্ছদ / কাতারে বলপূর্বক শ্রম আদায়ের অভিযোগ অ্যামনেস্টির

কাতারে বলপূর্বক শ্রম আদায়ের অভিযোগ অ্যামনেস্টির

৩১ মার্চ, ২০১৬: ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতারের বিরুদ্ধে স্টেডিয়াম নির্মাণ শ্রমিকদের কাজ করতে বাধ্য করার অভিযোগ তুলেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি। সংস্থাটি ফিফাকে কাতারে মানবাধিকার লঙ্ঘনকারী এই টুর্নামেন্ট ‘বন্ধ’ করতে ব্যর্থ হওয়ার জন্য দায়ী মনে করছে।

অ্যামনেস্টি জানিয়েছে খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের শ্রমিকদের নোংরা ও অস্বাস্থ্যকর জায়গায় থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নিয়োগের জন্য শ্রমিকদের কাছ থেকে বড় অংকের ফি নেয়া হচ্ছে ও পাসপোর্ট আটকে রাখা হয়েছে। এমনকি মজুরিও দেয়া হচ্ছে না শ্রমিকদের।  এদিকে কাতার কর্তৃপক্ষ জানিয়েছে তারা এই অভিযোগগুলো সম্পর্কে সচেতন এবং এই বিষয়ে তদন্ত করা হবে।
অ্যামনেস্টি ২৩১ জন শ্রমিকের সাক্ষাতকার নিয়েছে যাদের বেশিরভাগই দক্ষিণ এশীয়। তারা জানিয়েছে শ্রমিক সরবারহকারী সংস্থাগুলো মজুরি আটকে দেয়ার হুমকি, পুলিশে দেয়ার ভয় এবং কাতার ছাড়তে দেয়া হবে না বলে হুমকি দিয়ে কাজ আদায় করে। অ্যামনেস্টি জানিয়েছি আন্তর্জাতিক আইনানুযায়ী এটি বলপূ্র্বক শ্রম বলে অভিহিত করা হয়। কাতারের আইন অনুযায়ী অভিবাসী শ্রমিকরা চাকরি দাতার অনুমতি ছাড়া চাকরি পরিবর্তন এমনকি দেশ ছেড়েও যেতে পারেন না। বিবিসি।